কোভিড-১৯ মোকাবেলায় হোয়াইট হাউস গঠিত টাস্কফোর্স বাতিল করছেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প। আর এই সিদ্ধান্ত কয়েক সপ্তাহের মধ্যেই কার্যকর হতে পারে বলে জানিয়েছেন তার সহযোগী মাইক পেন্স। খবর বিবিসির।

স্থানীয় সময় মঙ্গলবার অ্যারিজোনায় একটি মাস্ক কারখানা পরিদর্শন শেষে ডোনাল্ড ট্রা’ম্প সাংবাদিকদের বলেন, ক’রোনা প্রতিরোধে মাইক পেন্স ও টাস্কফোর্স চমৎকার কাজ করেছে। কিন্তু এখন আমরা কিছুটা ভিন্ন চিন্তা করছি।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ক’রোনাভা’ইরাসেে সবচেয়ে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন রোজ প্রায় ২০ হাজার নতুন ক’রোনা রো’গী শনাক্ত হচ্ছে এবং সহস্রাধিক মানুষের মৃ’ত্যু হচ্ছে ক’রোনাভা’ইরাসেে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে আ’ক্রান্তের সংখ্যা ১২ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃ’ত্যু হয়েছে ৭০ হাজারের বেশি মানুষের।

ক’রোনা প্রতিরোধে কাজ করছে হোয়াইট হাউস গঠিত টাস্কফোর্স। এটি বাতিল করতে যাচ্ছে ট্রা’ম্পের স’রকার। মঙ্গলবার আরিজোনার ফিনিক্স সফর করেন ট্রা’ম্প।

এসময় তিনি বলেন, মাইক পেন্স ও টাস্ক ফোর্স অনেক ভালো কাজ করেছে। কিন্তু আমরা এখন একটু ভিন্নভাবে কিছু করতে চাইছি, এই ভিন্ন কিছু হলো নিরাপত্তা ও চালু করা। আর এই কাজের জন্য আরেকটি গ্রুপ গঠন করা হতে পারে।

কারখানা পরিদর্শনের সময় মাস্ক না পরা মা’র্কিন প্রে’সিডেন্টের কাছে জানতে চাওয়া হয়েছিল টাস্কফোর্সের কাজ শেষ হয়ে গেছে কিনা? জবাবে তিনি বলেন, না, এখনও হয়নি। যখন মহমারি চলে গেলে কাজ শেষ হবে।

ক’রোনাভা’ইরাসে মোকাবেলার উদ্যোগে বিশেষজ্ঞ ডা. ডেবোরাহ বার্কস ও ডা. অ্যান্থনি ফাউসি যুক্ত থাকবেন কিনা প্রশ্নের জবাবে ট্রা’ম্প বলেন, তারা থাকবেন এবং অপর বিশেষজ্ঞ ও ডাক্তাররাও মাঠে থাকবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here