ক’রোনার চিকিৎসায় এন্টি ভাইরাল ও’ষুধ রেমডেসিভির চলতি সপ্তাহেই বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছেন ও’ষুধটি প্রস্তুতকারক কোম্পানি গিলিয়েড সায়েন্সেসের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডে। খবর- নিউ ইয়র্ক পোস্ট

ও’ষুধটি গত শুক্রবার যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ক’রোনা চিকিৎসায় জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে।

রোববার এক ঘোষণায় ও’ষুধ প্রস্তুতকারী কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, আমরা এই সপ্তাহেই ক’রোনা সংক্রমিত রো’গীদের কাছে ও’ষুধটি পৌঁছে দিতে চাই।

ও’ডে বলেন, কোম্পানি প্রথম পদক্ষেপ হিসেবে এই মুহূর্তে প্রায় ১৫ লাখ রেমডেসিভিরের ভায়াল স’রকারকে দান হিসেবে উৎপাদন করছে।স’রকার প্রয়োজন অনুযায়ী সরবরাহ করবে।

তিনি আরও বলেন, ‘মানুষ কী রকম পরিস্থিতির মধ্যে আছে তা আমরা অনুধাবন করতে পারছি বলেই এই কাজ করছি। মানুষের এখন ও’ষুধ দরকার। আর আমরা নিশ্চিত করতে চাই যে এই রো’গীদের যেন ও’ষুধ সঠিক উপায়ে দেওয়া হয়।’

এদিকে বিসিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গিলিয়েড দ্রুতই বিশ্বব্যাপী রো’গীদের চাহিদায় এর উৎপাদন ব্যাপক হারে করবে। কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, অক্টোবরের মধ্যে ৫ লাখ চিকিৎসা কোর্স উৎপাদন করবে।

এ বছরের ডিসেম্বরের মধ্যে ১০ লাখ কোর্স উৎপাদন করবে। এ ছাড়া ২০২১ সালে এর চাহিদা অনুযায়ী লাখ লাখ কোর্স উৎপাদন করা সম্ভব হবে।

ও’ষুধের দাম নির্ধারণ করা মা’র্কিন সংস্থা দ্য ইন্সিটিউট ফর ক্লিনিক্যাল ইকোনোমিক রিভিউ রেমডেসিভিরের ১০ দিনের কোর্সের দাম ১০ ডলার নির্ধারণ করে দিয়েছে। তবে ক্লিনিক্যাল ট্রায়ালের ও’পর ভিত্তি করে এর দাম সাড়ে চার হাজার ডলার পর্যন্ত হতে পারে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here