সাধারণত আমরা লোকের মুখে শুনে থাকি শুধু ছেলেরাই মে’য়েদের দিকে তাকায়, ছেলেরাই মে’য়েদের আড়চোখে দেখে, মে’য়েদের রাস্তায় দেখে নানা রকম মন্তব্য করে।

কিন্তু একথা কেউ জানেনা যে মে’য়েরাও কম যায়না এই সব ব্যাপারে। রাস্তা ঘাটে সুন্দর ছেলে দেখলে তার ও’পর চোখ পরে মে’য়েদের। কিন্তু আসল কথা হল এমন কি কি বৈশিস্ট থাকলে মে’য়েরা মুগ্ধ হয় ছেলেদের দেখে ?

সোজাসুজি হোক বা আড়চোখে, মনের মত ছেলে দেখলে তার দিকে না তাকিয়ে থাকতে পারেনা মে’য়েরা। কিন্তু ছেলেদের ঠিক কোন দিকে তাকায় মে’য়েরা ? এই প্রশ্নের উত্তর খুঁজতে করা হয়েছিল একটি গবে’ষণা। গবে’ষণায় দেখা যায় যে মে’য়েরা ছেলেদের বিশেষ ১০ টি দিকে তাকায়। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেগু’লি কি…

১। ছেলেটি কোন দিকে তাকিয়ে আছেঃ কোনো অপরিচিত ছেলেকে দেখলেই মে’য়েদের প্রথম নজর যায় তার চোখের দিকে। তারা বোঝার চেষ্টা করে যে ছেলেটি কোন দিকে তাকিয়ে রয়েছে। দৃষ্টি থেকেই তার মা’নসিকতা বুঝতে চায় মে’য়েরা।

২। ছেলেটি কতটা পরিষ্কারঃ মে’য়েরা সব সময় একটু পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে পছন্দ করে। তাই তারা চায় তাদের পছন্দের পুরু’ষও পরিষ্কার হোক। তার জামাকাপড় বা তার পায়ের জুতো কতটা পরিষ্কার সেই সব দেখে মে’য়েরা একটা ধারনা করতে চায় ছেলেটি পরিষ্কার কিনা।

৩। ছেলেটির পোশাকঃ ছেলেদের পোশাকের দিকে তাকিয়ে মে’য়েরা জানতে চায় তার রুচিবোধ কিরকম ? তার সামাজিক অবস্থান কি বা ব্যক্তিত্ব কেমন ?

৪। কতটা মনযোগী শ্রোতাঃ যদি ছেলেটি কারুর স’ঙ্গে কথা বলে তাহলে মে’য়েটি লক্ষ করে যে সে কতটা ভালো শ্রোতা। সে অন্যের কথা শুনতে কতটা মনযোগী, সে অন্যকে কতটা বুঝতে চায়। সাধারনত যে ছেলে ভালো শ্রোতা, তারাই মে’য়েদের মনে জায়গা করে নিতে পারে।

৫। ছেলেটি কতটা খরুচেঃ কোন ছেলেকে শপিং মলে কেনাকা’টা করতে দেখলে তার দিকে বেশি নজর পরে মে’য়েদের। একটি মে’য়ে তার কেনাকা’টা দেখে বোঝার চেষ্টা করে যে তার খরচের হাত কেমন। সব মে’য়েই খরুচে ছেলে পছন্দ করে, কিন্তু তারা চায় তার পছন্দের পুরু’ষ হোক বুঝদার। অর্থাৎ সে বুঝেশুনে খরচা করবে।

৬। শ’রীরী ভাষাঃ মানুষের বডি ল্যাঙ্গুয়েজ মনের আয়না। যেমন, মুঠো বন্ধ করে বশে থাকলে সে গো’পনতা প্রিয়, শিরদাঁড়া টান টান করে যে বশে সে উদবিগ্ন বা উ’ত্তেজিত। বডি ল্যাঙ্গুয়েজ খতিয়ে দেখে মে’য়েরা তাদের মনের আভাস পেতে চায়।

৭। পায়ের জুতোঃ মানুষের বর্তমান অবস্থা কেমন তা সম্প’র্কে জুতো অনেক আভাস দেয়। যেমন, চাকরির ইন্টারভিউতে এক ধরনের জুতো আর বন্ধুদের সাথে পার্টি করতে গেলে অন্য ধরনের জুতো পরে সকলেই। মে’য়েরা পুরু’ষদের জুতোর দিকে তাকিয়ে সেই বি’ষয়গু’লি আঁচ করতে চায়।

৮। অন্যদের সাথে ব্যবহারঃ কোন পুরু’ষ তার আশেপাশের মানুষদের সাথে কিভাবে কথা বলছে, কিভাবে মিশছে তা তার মা’নসিকতার বড় পরিচয় দেয়। এটার ও’পর বিশেষ লক্ষ্য করে মে’য়েরা।

৯। মুখের হাসিঃ প্রান খুলে হাসি দেখে বোঝা যায় তার মনটা কত বড়। আবার কথায় কথায় যে হাসে তার রসবোধ সুক্ষ নয়। কোন ছেলের হাসির আধিক্য দেখে মে’য়েরা এইরকমই কিছু অনুমান করে।

১০। ম্যানার্স জানে কিনাঃ লিফটের দরজা খুলে গেলে পাশে দাঁড়িয়ে থাকা মে’য়েটিকে লেডিস ফার্স্ট বলে এগিয়ে দেওয়া বা বাসে ব’য়স্ক কাউকে নিজের সিট ছেরে দেয়, এমন পুরু’ষের প্রতি মে’য়েদের একটা আলাদা আকর্ষণ থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here