লাদাখে ভারত-চীন সী’মান্তে দুই পক্ষের সং’ঘর্ষে অন্তত ২০ জন ভারতীয় সে’না এবং ৪৩ জন চীনের সে’না নি’হত হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে। নি’হত ভরতীয় সে’নাদের মধ্যে একজন কর্নেল পদমর্যাদার অফিসার রয়েছেন। তিনি বিহার রেজিমেন্টের অফিসার ছিলেন।

বেজিং প্রশাসনের মুখপত্র গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক টুইট করে জানিয়েছেন, ”চীনের সে’নাও মা’রা গিয়েছেন।” আর রিপোর্টার ওয়াং ওয়েনওয়েন টুইট করে বলেছেন, ”চীনের পাঁচজন সে’না মা’রা গিয়েছেন। আ’হত হয়েছেন ১১ জন।”

তবে চীনের স’রকার বা সে’নার তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি। এ দিকে এএনআই-য়ের দাবি, চীনের রেডিও ইন্টারসেপ্ট করে ভারতীয় সে’না জানতে পেরেছে অন্তত ৪৩ জন চীনের সে’না নি’হত হয়েছেন। আ’হত বহু। আরও বেশ কিছু ভারতীয় সে’না াহত বলেও জানা গিয়েছে।

ঘ’টনার সূত্রপাত সোমবার রাতে। লাদাখের গ্যালওয়ান উপত্যকায় দুই পক্ষ হাতাহাতিতে জড়িয়ে পড়ে বলে জানা গিয়েছে। এক পক্ষ অন্যপক্ষকে লক্ষ্য করে পাথরও ছুড়তে থাকে। ঘ’টনায় প্রাথমিক ভাবে বেশ কিছু সৈন্য আ’হত হন। পরে দুই পক্ষের বেশ কিছু সে’নার মৃ’ত্যু হয়।

ভারতীয় সে’না সূত্র জানাচ্ছে, চীনের সে’না গালওয়ানে পয়েন্ট ১৪-তে ভারতীয় এলাকায় ভিতরে ঢুকে টেন্ট খাটিয়েছিলেন। ভারতীয় সে’নারা প্রহরা দেওয়ার সময় তা দেখতে পান এবং টেন্ট সরিয়ে দেন।

চীনের সে’নারা ছিলেন পাহাড়ের ও’পরে। তারা প্রথমে পাথর ছোড়ে। তারপর র’ড নিয়ে নেমে আসেন। শুরু হয় হাতাহাতি। দুই পক্ষেরই বেশ কিছু সে’না গু’রুতর আ’হত হয়েছেন।

যে জায়গায় হাতাহাতি হয়েছে, সেখানেই দিন কয়েক আগে দুই সে’নার কম্যান্ডাররা বৈঠক করেছিলেন। ভারতীয় এক সে’না অফিসার বলেছেন, ”চীন সম্ভবত পরিকল্পনামাফিক এই কাজ করেনি। কিন্তু তারা ভাবতে পারেননি, ভারতীয় সে’নারা নিজেদের এলাকা রক্ষার জন্য এইভাবে ঝাঁপাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here