আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কিছু কিছু পরিবহনের বি’রুদ্ধে বাড়তি ভাড়া আদায় এবং স্বাস্থ্যবিধি না মানার অভিযোগ পাওয়া যাচ্ছে।

বাসে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বি’রুদ্ধে ক’ঠোর ব্যবস্থা নিতে বিআরটিএ ও সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ বুধবার (৩ জুন) সকালে এক ভিডিও কনফারেন্সে তিনি গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদা’য়ের বি’রুদ্ধে প্রশাসনকে এ নির্দেশ দেন।

ওবায়দুল কাদের বলেন, বেশ কিছু অভিযোগ আমরা পাচ্ছি। আমি প্রশাসনিক নজরদারি বাড়ানোর অনুরোধ করছি ওই সকল এলাকায়। অর্ধেক বা তার চেয়ে কম যাত্রী নিয়েও পরিবহন চলছে।

আমি যাত্রীদেরকেও সচেতন থাকার আহ্বান জানাচ্ছি। তা না হলে টার্মিনাল এবং বাসযাত্রা হতে পারে সং’ক্র’মণ বিস্তারের কেন্দ্র।

তিনি বলেন, আমি মালিক-শ্র’মিকদের দৃষ্টি আকর্ষণ করছি, অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বি’রুদ্ধে ক’ঠোর ব‌্যবস্থা গ্রহণের জন‌্য আমি বিআরটিএর সংশ্লিষ্টদের নির্দেশনা দিচ্ছি।

স্বাস্থ‌্যবিধি প্রসঙ্গে তিনি বলেন, দুঃখজনক হলেও কিছু কিছু মানুষ স্বাস্থ‌্যবিধি মানতে শৈথিল‌্য প্রদর্শন করছে, যা সং’ক্র’মণের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে। এতে আ’ক্রান্তের সংখ‌্যাও বাড়ছে।

এ অবহেলা নিজের জন‌্য শুধু নয়, পরিবার, সমাজ তথ‌া অন‌্যদের জন‌্যও ভ’য়ানক পরিস্থিতি তৈরি করতে পারে। মানুষ সচেতন না হলে জনস্বার্থে এবং জনস্বাস্থ‌্য রক্ষায় স’রকার আরো কড়াকড়ি, আরো ক’ঠোর হতে বাধ‌্য হবে।

তিনি বলেন, জনগণের ঘনত্ব, সং’ক্র’মণের মাত্রা, রো’গীর সংখ‌্যা, পার্শ্ববর্তী এলাকায় যোগাযোগ ব‌্যবস্থা, টেস্ট ফ‌্যাসিলিটি, চিকিৎসা সুবিধাসহ নানা বি’ষয় এর সাথে জ’ড়িত। বিস্তারিত পরিকল্পনা পাওয়া গেলে যাচাই-বাছাই করে স’রকার এ বি’ষয়ে সিদ্ধান্ত নেবে।

ওবায়দুল কাদের বলেন, বিশ্বের বিভিন্ন দেশে সং’কট সমাধানে বি’রোধী দলগুলো নানামুখী উদ‌্যোগ নিয়েছে। ক’রোনা তহবিল গঠন, ত্রাণ কার্যক্রম, ক’রোনা ক‌্যাম্প চালুসহ স’রকারকে সহায়তা ইত‌্যাদি।

আমরা সব রাজনৈতিক দলকে স’রকারকে সহায়তা ও দায়িত্বশীল ভূমিকা পালনে আহ্বান জানিয়েছি। কিন্তু বিএনপি সার্কাসের হাতির মতো সমালোচনার বৃত্তেই আবর্তিত হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here