কোভিড-১৯ ম’হামা’রী মোকাবেলায় ও ভ্যাকসিন উদ্ভাবন নিয়ে শিগগিরই বড় ঘোষণা আসছে বলে জানিয়েছেন মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প।

তিনি স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসে রেস্টুরেন্ট প্রতিনিধি ও ব্যবসায়ীদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে এ কথা জানান। খবর রয়টার্সের।

ট্রা’ম্প বলেন, চিকিৎসাবিদ্যা ও ভ্যাকসিনের বি’ষয়ে অনেক বড় একটা দিন। বিশাল উন্নতি হয়েছে। এ নিয়ে অনেক বড় ঘোষণা আসতে যাচ্ছে। আর এই মাত্র জানা গেল, শেয়ারবাজারে প্রায় ১ হাজার পয়েন্ট বেড়ে গেছে।

সম্প্রতি ক’রোনাভা’ইরাসে থেকে বাঁচতে বিশ্বব্যাপী ১১৫টি ভ্যাকসিন বা টিকা নিয়ে গবেষণা চলছে বলে জানিয়েছে দ্য কোয়ালিশন ফর প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই)। ইতিমধ্যে মানবদেহে বেশ কয়েকটি ভ্যাকসিন প্রয়োগের পরীক্ষাও শুরু হয়েছে।

তবে ইউরোপিয়ান মেডিক্যাল এজেন্সি (ইএমএ) বলেছে, সবচেয়ে দ্রুত হলেও এই টিকা অনুমোদনের জন্য প্রস্তুত হতে অন্তত ১ বছর সময় লাগতে পারে।

এদিকে ক’রোনাভা’ইরাসেের প্রথম কোনো ভ্যাকসিন আবি’ষ্কারের পথে আরও একধাপ এগিয়ে যাওয়ার কথা জানাল যুক্তরাষ্ট্রের ও’ষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে যৌথ প্রচেষ্টায় উৎপাদিত ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষামূলক ফল ইতিবাচক এসেছে বলে জানিয়েছে বিবিসি।

মডার্না বলছে, প্রথম নিরাপত্তামূলক ট্রায়ালে আটজনের ক্ষেত্রে দেখা গেছে, তাদের শরীরে ‘নিউট্রালাইজিং অ্যান্টিবডি’ এমন মাত্রায় তৈরি হয়েছে, যা ক’রোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সমপর্যায়ের।

এই ভ্যাকসিন নিয়ে ক’রোনামুক্ত থাকা যায় কিনা তা জানতে জুলাইয়ের দিকে বিস্তৃত ট্রায়াল শুরু হতে পারে বলে আশা করা হচ্ছে।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া ক’রোনাভা’ইরাসে এরইমধ্যে বিশ্বের ২১৩ টি দেশ ও অঞ্চলে বিস্তার ঘটেছে।প্রা’ণঘা’তী ক’রোনাভা’ইরাসে এরই মধ্যে বিশ্বজুড়ে কেড়ে নিয়েছে ৩ লাখেরও বেশি মানুষের প্রা’ণ। আ’ক্রান্ত ছাড়িয়েছে ৪৮ লাখ!

কিন্তু এখন কভিড-১৯ এর তেমন কোনো কার্যকরী টিকা বা ও’ষুধ আবি’ষ্কার করা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here