আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তের সংখ্যা সোমবার সকাল পর্যন্ত বেড়ে দাঁড়িয়েছে ৪৮ লাখ ৪ হাজার ৭৬৫ জনে। খবর ইউএনবি’র।

ওয়ার্ল্ডোমিটার অনুসারে, এখন পর্যন্ত এ ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে বিশ্বে মৃ’তু হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৭১১ জনের।

এছাড়া আ’ক্রান্তদের মধ্যে আরও ৪৪ হাজার ৮২০ জন আ’শঙ্কাজনক অবস্থায় থাকায় মৃ’তের সংখ্যা আরও বাড়বে বলে আ’শঙ্কা করা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটার থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো চীনে শনাক্ত হওয়া ক’রোনাভা’ইরাসে মার্চ মাসের মাঝামাঝি সময়ে বাড়তে শুরু করে।

ভাই’রাসটি বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্বের অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে বেশি আ’ক্রান্ত এবং মৃ’তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত আ’ক্রান্ত হয়েছেন ১৫ লাখেরও বেশি মানুষ। মা’রা গেছেন ৯০ হাজারের বেশি মানুষ।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প চলতি বছরে বাজারে ক’রোনার টিকা পাওয়া যাবে বলে আশাবাদ প্রকাশ করেন।

সম্প্রতি বাংলাদেশেও ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণের সংখ্যা বৃ’দ্ধি পেয়েছে। গত ৮ মার্চ দেশে প্রথম ক’রোনা রো’গী শনাক্ত হয় এবং ১৮ মার্চ প্রথম মৃ’ত্যুর খবর পাওয়া যায়।

গত রবিবার পর্যন্ত বাংলাদেশে নিশ্চিত ক’রোনা আ’ক্রান্তের সংখ্যা ২০ হাজার ৯৯৫ জন এবং মৃ’ত্যুর সংখ্যা ৩১৪ জন। স’রকারি হিসাবে মৃ’ত্যুর হার ১.৫ শতাংশ।

বাংলাদেশে এপ্রিলের মাঝামাঝি থেকে কোভিড-১৯ রো’গী বাড়তে শুরু করে। এখনও পর্যন্ত ৪ হাজার ১১৭ জন রো’গী সুস্থ হয়েছেন এবং চিকিৎসাধীন রয়েছেন ১৬ হাজার ৫৬৪ জন। তাদের মধ্যে একজনের অবস্থা গু’রুতর।

ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ রোধে সাধারণ ছুটি ঘোষণা করে অপ্রয়োজনীয় সকল পরিষেবা বন্ধ করে দেয় স’রকার। তবে সম্প্রতি কিছু খাত ধীরে ধীরে পুনরায় চালু করা হচ্ছে।

এ ভাই’রাসের অর্থনৈতিক প্রভাব মো’কাবিলায় একাধিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here